Monday, June 24, 2024
HomeBreakingকিনতে চাইলে এখনই যান, ৮০ হাজার ছুঁতে চলেছে সোনা

কিনতে চাইলে এখনই যান, ৮০ হাজার ছুঁতে চলেছে সোনা

নিজস্ব সংবাদদাতা ,শিলিগুড়ি দুই এপ্রিল: কিনতে চাইলে এখনই যান, ৮০ হাজার ছুঁতে চলেছে সোনা…সোমবার ১০ গ্রাম সোনার দাম পৌঁছোয় ৬৯,৪৮৭ টাকায়। এক ধাক্কায় সোনার দাম বাড়ল ১৮০০ টাকা। কিন্তু এতেই থামবে না দাম। মনে করা হচ্ছে খুব শীঘ্রই ৮০ হাজার হবে ১০ গ্রাম সোনার দাম।

খুব শীঘ্রই আগামী দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম হবে ৮০,০০০ টাকা। আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, সোনার দামে এই বড় লাফ এখন শুধু সময়ের অপেক্ষা।বিশেষজ্ঞরা বলছেন, প্রতি আউন্স সোনার দাম বেড়ে দাঁড়াবে ৩০০০ ডলার প্রতি আউন্স। কানাডিয়ান খনির দুই সবচেয়ে বড় বিশেষজ্ঞ তথা গোল্ডকর্প কর্পোরেশনের প্রাক্তন প্রধান ডেভিড গারোফালো ও রব ম্যাকওয়েনের মতে, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি দেখা যাওয়ায় সোনার চাহিদা বাড়তে বাধ্য।

সোমবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই কলকাতায় ১০ গ্রাম সোনার দাম পৌঁছে গিয়েছিল ৬৯,৪৮৭ টাকায়। অর্থাৎ সোনার দাম বাড়ল ১৮০০ টাকা। আর দিন শেষ হল ৬৯,৩৩৭ টাকায়। আন্তর্জাতিক বাজারের সঙ্গে পাল্লা দিয়েই দাম এতখানি বৃদ্ধি বলে মনে করা হচ্ছে। এদিকে, বিশ্ব বাজারেরও বেড়ে ছলেছে সোনার দাম। আন্তর্জাতিক বাজারে ১ আউন্স সোনার দাম ২২৫৮.৭১ ডলার ছাড়িয়ে গিয়েছে। এতে অতীতের সব রেকর্ড ভেঙে নতুন ইতিহাস সৃষ্টি করেছে দামি এই ধাতু। এক আউন্স হল ২৮.৩৪৯৫ গ্রাম। আজকে ডলারের দর ৮৩.৪০ টাকা। সেই হিসেবে ১০ গ্রাম সোনার দাম পড়ছে ৬৯,৪৮৭ টাকা। সোমবার কলকাতায় ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৬৯,৩৩৭ টাকা, ২২ ক্যারেট সোনার দাম ৬৩,৫১৩ টাকা এবং ১৮ ক্যারেট সোনার দাম ৫২,০৪০ টাকা।

আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে, যদি সোনার দাম বেড়ে যায়, তাহলে ভারতে এক আউন্স সোনার দাম ২.২৫,০০০ টাকা ছাড়িয়ে যাবে। এবার এই হিসেবকে গ্রামে পরিণত করলে দাঁড়ায় ১০ গ্রাম সোনার দাম ছাড়াবে ৮০ হাজার টাকা। গত মাসে সোনার দাম বৃদ্ধির মূল কারণ ছিল ডলার সূচকের DXY পতন। এই মাসে, সূচকটি ১০৪ মার্কের নীচে নেমে গেছে, ছয়টি প্রধান মুদ্রার ঝুড়ির বিপরীতে ১০৩.৮০ এ দাঁড়িয়েছে।

সোনার দাম বাড়ার
আরেকটি প্রধান কারণ হল মার্কিন ফেডারেল রিজার্ভ দ্বারা প্রত্যাশিত সুদের হার হ্রাস, যা বিশ্বজুড়ে বাজারকে ব্যাপকভাবে প্রভাবিত করে। আশা করা হচ্ছে চলতি বছরের জুনের মধ্যে সুদ কমানোর ঘোষণা করা হবে। বিশেষজ্ঞদের মত, সোনার দামের ঊর্ধ্বমুখী প্রবণতা এই মাস জুড়ে অব্যাহত থাকবে। ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং সামষ্টিক অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে মার্কিন মুদ্রানীতিও আগামীতে সোনার দামকে প্রভাবিত করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিয়ের মরসুমও আসন্ন। এই পরিস্থিতিতে সারা ভারতেই সোনার চাহিদা বাড়ছে। তাই যদি সোনা কেনার পরিকল্পনা থাকে, তাহলে তা আজই কিনে রাখা উচিত বলে মত বিশেষজ্ঞদের। কারণ খুব শীঘ্রই সোনার দাম ছুঁতে পারে ৮০ হাজার। তাহলে আর দেরি কেন? যদি সামনেই আপনার পরিবারের কারো বিয়ে থেকে থাকে তাহলে আর দেরি নয়, সোনার দাম কিন্তু বাড়তে চলেছে ।

RELATED ARTICLES

Most Popular

Recent Comments